Tech

মাইক্রোসফট একাউন্টে লগইন হবে এবার পাসওয়ার্ড ছাড়াই!

অনলাইনে নিরাপদ থাকার জন্য অনলাইন একাউন্টে শক্তিশালী পাসওয়ার্ড থাকা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু যখনই কঠিন পাসওয়ার্ড মনে রাখার বিষয়টি সামনে চলে আসে, তখন অনেকেই নিজের মোবাইল নম্বর কিংবা জন্ম তারিখের মত সহজ জিনিস পাসওয়ার্ড হিসেবে সেট করে ফেলে। আর এ থেকেই ঘটে যায় একাউন্ট হ্যাক হওয়ার মত মারাত্নক দুর্ঘটনা।

একদিকে নিজের একাউন্টের নিরাপত্তা, আবার অন্যদিকে শক্তিশালী পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা। এই দুই মিলিয়ে অনেকে আবার একটু বুদ্ধি খাটিয়ে কঠিন পাসওয়ার্ড সেট করে সেটা কোথাও লিখে রাখেন। কিন্তু এভাবে পাসওয়ার্ড লিখে রাখলে সেই লেখার জন্যও তো নিরাপত্তা নিশ্চিত করা দরকার! সুতরাং পাসওয়ার্ড থাকলে সেটার সুরক্ষার জন্যও আপনাকে বাড়তি সতর্কতা নিতে হবে।

কেমন হয় যদি পাসওয়ার্ড ছাড়াই সাইন ইন করা যায়? মানে আপনার অনলাইন একাউন্ট থেকে পাসওয়ার্ড ব্যবস্থাই যদি চিরতরে মুছে ফেলা যায় তাহলে কেমন হয়? পাসওয়ার্ডও নেই, তাই পাসওয়ার্ড মনে রাখার ঝামেলাও রইলনা!

শুনতে কিছুটা স্বপ্নের মত শোনালেও এই ব্যবস্থাই চালু করেছে মাইক্রোসফট। সম্প্রতি কোম্পানিটি এক ব্লগ পোস্টে জানিয়ছে যে, এখন আপনি চাইলে আপনার মাইক্রোসফট একাউন্ট থেকে পাসওয়ার্ড ব্যবস্থাকে বিদায় জানাতে পারেন। অর্থাৎ আপনার মাইক্রোসফট একাউন্টের যেসব সেবা যেমন আউটলুক, হটমেইল, অফিস ৩৬৫ প্রভৃতিতে লগইন করতে আর পাসওয়ার্ড ব্যবহার করা বাধ্যতামূলক নয়। বরং আপনি আপনার একাউন্ট থেকেই পাসওয়ার্ড মুছে ফেলতে পারবেন।

তাহলে কীভাবে সাইন ইন করবেন? পাসওয়ার্ডের চেয়েও নিরাপদ এবং সহজ (মাইক্রোসফটের মতে) ব্যবস্থা চালু করেছে উইন্ডোজ নির্মাতা। চলুন জেনে নিই সেগুলো সম্বন্ধে।

এসএমএস বা ইমেইল ওটিপি (ওয়ান-টাইম পাসওয়ার্ড বা পিন)
এখন আপনি আপনার মাইক্রোসফট একাউন্টে সাইন করার জন্য মোবাইল ফোনে একটি কোড পাঠাতে পারেন। পাসওয়ার্ডের পরিবর্তে সেই কোড প্রবেশ করালেই আপনি আপনার একাউন্টে সাইনইন করতে পারবেন। শুধু এসএমএস এর কোডই না। ইমেইলেও আপনি এরকম ভেরিফিকেশন কোড পাঠিয়ে সহজেই মাইক্রোসফট একাউন্টে লগইন করতে পারবেন।

উইন্ডোজ হ্যালো
এছাড়া মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি ফিচার আছে যার নাম উইন্ডোজ হ্যালো। এর মাধ্যমে আপনি পিন, ফিঙ্গারপ্রিন্ট ও ফেইস ভেরিফাই করেও পাসওয়ার্ডের কাজ সারতে পারবেন। আপনার ডিভাইস অনুযায়ী উইন্ডোজ হ্যালোর বিস্তারিত জানতে পারবেন এখান থেকে।

মাইক্রোসফট একাউন্টে লগইন হবে এবার পাসওয়ার্ড ছাড়াই!
বহনযোগ্য সিক্যুরিটি কি
আপনার যদি বহনযোগ্য কোনো সমাধান লাগে তাহলে আলাদা ইউএসবি সিক্যুরিটি কি কিনে নিতে পারেন। পেনড্রাইভের মত এই সিক্যুরিটি কি পিসিতে প্রবেশ করলে এটা আপনার পাসওয়ার্ডের কাজ করবে। এছাড়া বর্তমানে এনএফসি ভিত্তিক সিক্যুরিটি কি’ও বিদ্যমান।

 

মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ
আরও আছে মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ। এই অ্যাপ আপনার মোবাইলে ইনস্টল করা থাকলে আপনি আপনার মাইক্রোসফট একাউন্টের সাথে এই অ্যাপকে সংযুক্ত করতে পারবেন। পরে ঐ মাইক্রোসফট একাউন্টে অন্য কোথাও থেকে সাইন ইন করতে গেলে একটি পিন চাওয়া হবে। তখন মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ওপেন করে সেই পিন পেয়ে যাবেন। পিন ব্যবহার করে আপনি আপনার মাইক্রোসফট একাউন্টে লগইন করতে পারবেন।

তবে হ্যাঁ, এসব ক্ষেত্রে আপনার ফোনের/ইমেইলের নিরাপত্তা আপনাকে নিশ্চিত করতে হবে যাতে করে কেউ আপনার অগোচরে পিন না নিয়ে যেতে পারে।

মাইক্রোসফট একাউন্টে লগইন হবে এবার পাসওয়ার্ড ছাড়াই! সেটা কিভাবে?
খুব সহজ। প্রথমে আপনার মাইক্রোসফট একাউন্টে সাইন ইন করুন। এরপর আপনার একাউন্টের সিক্যুরিটি সেটিংস এ যান অথবা সরাসরি https://account.microsoft.com/security লিংক ভিজিট করে Advanced security options থেকে Additional security > Passwordless account সেকশন ভিজিট করুন। সেখানে আপনার পছন্দমত নিরাপত্তা অপশন বাছাই করে নিন।

মাইক্রোসফট একাউন্টে পাসওয়ার্ড ছাড়া লগইন ব্যবস্থা চালু করার উপায়
আপনি যদি মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ব্যবহার করতে চান, তাহলে এখান থেকে (মাইক্রোসফটের অফিসিয়াল গাইড) জেনে নিন কীভাবে মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ব্যবহার করতে হয়।

জেনে রাখা ভাল, অথেনটিকেটর অ্যাপের সুবিধা ২০১৭ সালেই চালু করেছিল মাইক্রোসফট। সে সময় আমরা সেটা নিয়েও একটা ব্লগ পোস্ট প্রকাশ করেছিলাম। এখন মাইক্রোসফট বাড়তি ফিচার হিসেবে মোবাইলে মেসেজ, ইমেইল কোড, উইন্ডোজ হ্যালো, এবং ইউএসবি কি সুবিধা যুক্ত করেছে।

Back to top button