Tech

কিভাবে বুঝবেন আপনার ফেইসবুক আইডি হ্যাকড???

ফেসবুক প্রোফাইলে যেহেতু আমরা ব্যক্তিগত অনেক তথ্য শেয়ার করে থাকি, তাই ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার সর্বোচ্চ চেষ্টা সকলেরই থাকে। তবে যতই সাবধানতা অবলম্বন করা হোক না কেনো, যেকোনো ফেসবুক একাউন্টই হ্যাক হওয়ার সম্ভাবনা থেকেই যায়। আপনার প্রশ্ন যদি হয়- ফেসবুক হ্যাক হলে কীভাবে বুঝব, তাহলে এই পোস্টটি আপনার জন্য।

ফেসবুক একাউন্ট হ্যাক থেকে বাঁচতে মার্ক জাকারবার্গের টিম আপনাকে বিভিন্ন নিরাপত্তার সুবিধা দিয়ে রেখছে। চলুন জেনে নেয়া যাক, ফেসবুক আইডি হ্যাক হলে কিভাবে বুঝবেন ও হ্যাক সম্পর্কে নিশ্চিত হলে কী করা উচিত, সে সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব?

চলুন প্রথমেই জেনে নিই ফেসবুক একাউন্ট আসলেই হ্যাক হয়েছে কিনা, সেটা বোঝার উপায়। এসব লক্ষণ থেকে আপনি আঁচ করতে পারবেন যে আপনার ফেসবুক একাউন্টটি আপনার অগোচরে কেউ ব্যবহার করছে কি-না। এমনটি হলে সাথে সাথে ঘাবড়ে না গিয়ে আমাদের পোস্টে দেয়া টিপস অনুযায়ী ব্যবস্থা নিন, আশা করি আপনি আপনার ফেসবুক একাউন্ট উদ্ধার করতে পারবেন।

অজ্ঞাত ফেসবুক লগিন

যেসব ডিভাইস থেকে ফেসবুকে লগিন করা হয়, প্রত্যেক ফোন/পিসি ও যে ব্রাউজার দিয়ে লগিন করা হয়েছে; তার হিসাব ফেসবুক রাখে। আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর লগিন তথ্য দেখে খুব সহজেই বুঝতে পারবেন আপনার একাউন্ট কোথা থেকে ব্যবহার করা হয়েছে বা হচ্ছে।

এগুলো থেকে আঁচ করতে পারবেন যে আপনার ফেসবুক আইডি বা ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে কিনা।

আপনার ফেসবুক একাউন্ট এর লগিন হিস্ট্রি দেখতেঃ

  • আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগিন করুন
  • মেন্যু থেকে Settings and Privacy তে ক্লিক করুন
  • Settings এ ক্লিক করুন
  • Security & Login এ ক্লিক করুন

Where You Logged In সেকশনটি খেয়াল করুন। সেখানে কোন ডিভাইস থেকে, কোন সময়ে, কোন স্থান থেকে কোন ব্রাউজার ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগিন করা হয়েছে তার তালিকা দেখতে পাবেন। এই তালিকা থেকে কোনো অজ্ঞাত লগিন এর তথ্য দেখতে পেলেই বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। এর মানে অপরিচিত কোনো ডিভাইস থেকে আপনার ফেসবুক একাউন্টে লগইন করা হচ্ছে। অর্থাৎ কারও কাছে আপনার ফেসবুক একাউন্টের এক্সেস আছে।

যেসব ডিভাইসে বর্তমানে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগিন করা আছে, সেসব ডিভাইসের পাশে Active Now লেখা দেখতে পাবেন। যেসব ডিভাইসে সম্প্রতি লগইন করা হয়েছিল সেগুলোও সময় সহ দেখা যাবে। অর্থাৎ আপনার পুরোনো কোনো ডিভাইসে লগিন করা হয়েছে, সেগুলোও দেখানো হবে। তাই সময় নিয়ে প্রতিটি লগিন এর তথ্য যাচাই করুন।

এই ডিভাইস তালিকায় প্রতিটি ডিভাইস ক্লিক করলে/ থ্রিডট মেন্যুতে আপনি সেগুলো থেকে লগ আউট করার অপশন পাবেন। তালিকা দেখে অপরিচিত ডিভাইস থেকে সাথে সাথে লগ আউট করে ফেলুন। এছাড়া একবারে সকল ডিভাইস থেকে লগ আউট করে ফেলতে “Log Out Of All Sessions” ক্লিক করতে পারেন।

সহজ কিছু লক্ষণ

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে বেশিরভাগ ক্ষেত্রে কিছু সাধারণ পরিবর্তন চোখে পড়ে। আপনার একাউন্ট হ্যাক হওয়া মানে শুধু আপনার একাউন্ট এর লগিন তথ্য কেউ খুজেঁ পেয়েছে, এমন কিছু না। এমনও হতে পারে আপনি অন্য কোথাও ফেসবুক অ্যাকাউন্টে লগিন করেছেন, কিন্তু লগ আউট করতে ভুলে গিয়েছেন। এছাড়াও পাসওয়ার্ড ছাড়া ডিভাইস চুরি হয়ে গেলেও এমন সমস্যার সম্মুখীন হতে পারেন।

আপনার যদি মনে হয় আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে, তবে প্রথমেই আপনার ফেসবুক প্রোফাইলের About সেকশন গিয়ে সকল তথ্য পর্যালোচনা করুন। বেশিরভাগ ক্ষেত্রেই হ্যাকারগণ এই About সেকশনের তথ্য পরিবর্তন করে থাকে। এছাড়াও আপনার ফ্রেন্ড লিস্টে এমন কেউ যাকে আপনি কখনো জানামতে এডই করেন নি, এমন কাউকে দেখলেও সাবধানতা অবলম্বন জরুরি।

বেশিরভাগ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক এর ক্ষেত্রে হ্যাক হওয়া অ্যাকাউন্ট থেকে হ্যাকার ফ্রেন্ডলিস্টের বিভিন্ন ব্যাক্তিকে মেসেজ পাঠায়। এছাড়াও অনেক হ্যাকার তো সরাসরি টাইমলাইনে পোস্ট করে টাকাও দাবি করে থাকে। একাউন্ট হ্যাক হয়েছে বলে মনে হলে আপনার পাঠানো মেসেজসমুহ ও আপনার করা পোস্টসমুহ যাচাই বাচাই করুন ও সে অনুসারে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করুন।

অনেক সময় হ্যাকার কোনো একটি ফেসবুক একাউন্ট হ্যাক করে সেটার ইমেইল এড্রেস বা ফোন নম্বর পরিবর্তন করে ফেলে। তাই আপনি আপনার ফেসবুক একাউন্টের সেটিংস থেকে এই তথ্যগুলোও যাচাই করুন। এজন্য ভিজিট করুন সেটিংস > একাউন্ট সেটিংস > জেনারেল। সেখানে যদি আপনার কন্টাক্ট ইমেইল এড্রেস এবং ফোন নম্বর পরিবর্তন করা না হয়ে থাকে তাহলে আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার পর যদি হ্যাকার পাসওয়ার্ড বদলে দিয়ে থাকে ও আপনি একাউন্টে লগিন করতে না পারেন, সেক্ষেত্রে আপনার বন্ধুদের কাছ থেকে আপনার ফেসবুক টাইমলাইনে কোনো অস্বাভাবিক পোস্ট সম্পর্কে জানতে পারেন। এছাড়াও বন্ধুদের সাহায্য নিয়ে হ্যাকার আপনার একাউন্ট থেকে তাদের মেসেজ করছে কিনা তাও জানতে পারবেন।

থার্ড পার্টি টুলস

থার্ড পার্টি টুল ব্যবহার করেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা, তা সম্পর্কে ধারণা পেতে পারেন। বিভিন্ন ডাটা ব্রিচ এর সময় আপনার অ্যাকাউন্ট এর লগিন তথ্যও ফাঁস হতে পারে। Have I Been Pwned নামে একটি ওয়েবসাইট আছে যেটি সকল ডাটা ব্রিচ এর তথ্য জমা রাখে।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা জানতে Have I Been Pwned ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর আপনার ফেসবুক অ্যাকাউন্টের ফোন নাম্বার কিংবা ইমেইল এড্রেস প্রদান করেন pwned? বাটনে ক্লিক করুন। এরপর আসলেই আপনার একাউন্ট এর লগিন এর তথ্য কোনো ডাটা ব্রিচে ফাঁস হয়েছে কিনা, তা জানতে পারবেন।

ফেসবুক হ্যাক হলে করণীয়

ধরুন উল্লিখিত নিয়ম অনুসরণ করে জানতে পারলেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। চলুন এবার জেনে নেয়া যাক, ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক সম্পর্কে নিশ্চিত হলে পরবর্তী করণীয় সম্পর্কে।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

আপনার ফেসবুক আইডি যদি হ্যাক হয়ে যায়, কিন্তু হ্যাকার এখনো আপনার একাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকে; তাহলে আপনার কপাল ভালো ধরে নিন। এক্ষেত্রে আপনি তৎক্ষণাৎ আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করতেঃ

  • মেন্যু থেকে Settings এ ক্লিক করুন
  • Security & Login এ ক্লিক করুন
  • নিচে স্ক্রল করে Change Password এ ক্লিক করুন
  • এরপর আপনার বর্তমান ও নতুন পাসওয়ার্ড প্রদান করুন
  • Save Changes এ ক্লিক করুন

আপনার পাসওয়ার্ড পরিবর্তন এর পর Password Changed শিরোনামের একটি পপ-আপ দেখতে পাবেন। সেখান থেকে Review Other Devices এ ক্লিক করে Continue চাপলে আপনার ফেসবুক একাউন্ট যেসব ডিভাইসে বর্তমান লগিন করা আছে, সেসব ডিভাইসের তালিকা দেখতে পারবেন। Stay Logged In এ ক্লিক করে Continue চাপলে সকল লগিন করা ডিভাইসে ঠিকই ফেসবুক লগিন থেকে যাবে।

লগ আউট অফ অল সেশনস

পাসওয়ার্ড পরিবর্তন এর পর সবচেয়ে কার্যকরী কাজ হলো Log Out of All Sessions ফিচারটি ব্যবহার করা। এতে করে আপনার ফেসবুক একাউন্ট ওই ডিভাইস ছাড়া অন্যান্য সকল ডিভাইস থেকে লগ আউট হয়ে যাবে। এক্ষেত্রে অবশ্যই আপনার কন্টাক্ট ডিটেইলস ও সিকিউরিটি সেটিংস ঠিকঠাক আছে কিনা, তা চেক করে নিন।

এই ফিচারটি ব্যবহার করতে ফেসবুক সেটিংস এর Security & Login সেকশনে প্রবেশ করুন। এরপর Where You’re Logged In এর নিচে থাকা See More এ ক্লিক করে নিচে স্ক্রল করলেই Log Out of All Sessions এ ক্লিক করলে সকল ডিভাইস থেকে ফেসবুক অ্যাকাউন্ট লগ-আউট হয়ে যাবে।

সিকিউর ইউর একাউন্ট

ফেসবুক সেটিংস এর Security & Login সেকশনে Where You’re Logged In এ প্রদর্শিত সকল ডিভাইসের পাশের থ্রি-ডট এ ক্লিক করলে Not You নামে একটি অপশন আসবে। এটিতে ক্লিক করলে একাউন্ট এর সিকিউরিটি নিশ্চিতকরণে কিছু তথ্য যাচাই করা হয়।

Not You? তে ক্লিক করার পর যদি Secure Account এ ক্লিক করেন, তবে আপনার ফেসবুক পাসওয়ার্ড থেকে শুরু করে সম্প্রতি করা ফেসবুক কমেন্ট পর্যন্ত সবকিছুর তথ্য যাচাই করতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট

হ্যাকার যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে, সেক্ষেত্রে ফেসবুক অ্যাকাউন্ট রিকভার করা চেষ্টা করতে পারেন।  আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড রিসেট বা রিকভার করতেঃ

  • ফেসবুক ভিজিট করুন
  • Forgot your password?  এ ক্লিক করুন
  • এরপর আপনার ফোন নাম্বার বা ইমেইল এড্রেস দিয়ে আপনার একাউন্টটি খুঁজে বের করুন
  • স্ক্রিনে আপনার একাউন্ট প্রদর্শিত হলে Reset Your Password এ ক্লিক করে ফেসবুক এর পাসওয়ার্ড রিসেট করে নিন।

ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার সবচেয়ে সেরা উপায় হলো টু স্টেপ ভেরিফিকেশন ফিচারটি চালু রাখা।

 

রিপোর্ট

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে, অবশ্যই ফেসবুককে আপনার একাউন্ট হ্যাক হওয়ার ব্যাপারটি জানান। এক্ষেত্রে facebook.com/hacked এ প্রবেশ করুন। My Account is compromised বাটনে ক্লিক করে সকল তথ্য সঠিকমত প্রদান করে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক সম্পর্কে ফেসবুক কতৃপক্ষকে জানিয়ে দিন।

সন্দেহজনক অ্যাপ

এমনই হতে পারে যে কোনো ব্যক্তি নয়, বরং কোনো ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক এর পেছনে দায়ী। ম্যালওয়্যার যুক্ত কোনো সাইট বা অ্যাপ এর কারণেও ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে।

আপনার অ্যাকাউন্টে অ্যাকসেস থাকা সকল অ্যাপ এর তালিকা দেখতেঃ

  • Settings এ প্রবেশ করুন
  • Apps and Websites এ ক্লিক করুন
  • সম্পূর্ণ তালিকা দেখতে৷ See more এ ক্লিক করুন

কোনো সন্দেহজনক অ্যাপ এই তালিকায় দেখে থাকলে অ্যাপ এর পাশে থাকা চেক বক্সে মার্ক করুন ও উপরে থাকা Remove বাটনে ক্লিক করে অ্যাপটি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ডিলিট করে দিন।

ড্যামেজ কন্ট্রোল

বেশিরভাগ ক্ষেত্রেই ফেসবুক হ্যাক হয়ে থাকে ব্যক্তিগত কোনো উদ্দেশ্যে চরিতার্থ করতে। এক্ষেত্রে হ্যাকার আপনার ফেসবুক প্রোফাইলে অশালীন কিছু পোস্ট করতে পারে। এছাড়াও আপনার ফ্রেন্ড লিস্টের কাউকে আপনার নামে মেসেজ পাঠানো অসম্ভব নয়।

তাই আপনার ফেসবুক হ্যাক হয়ে গেলে অবশ্যই ফ্রেন্ড লিস্টে যারা আছে, তাদের অন্য কোনো উপায়ে তা জানানোর চেষ্টা করুন। এর ফলে পরিবার বা বন্ধুদের সাথে হ্যাক হওয়া ফেসবুক একাউন্ট এর জন্য কোনো দ্বন্দ্বের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button