Tech

এখন গুগল ড্রাইভ চলবে ইন্টারনেট ছাড়াই

এখন গুগল ড্রাইভ চলবে ইন্টারনেট ছাড়াই। হ্যাঁ আমি ঠিকই বলছি ।

এখন থেকে ইন্টারনেট কানেকশন না থাকলেও ফোন, ট্যাব বা ল্যাপটপ থেকে গুগল ড্রাইভে ঢুকে যাবতীয় তথ্য দেখা যাবে। ড্রাইভে রাখা ছবি ও প্রয়োজনীয় ডকুমেন্টস এখন অফলাইনেই দেখার সুযোগ করে দিচ্ছে তারা। খবর আনন্দ বাজার।

প্যান কার্ড, ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো ব্যক্তিগত ডকুমেন্টস, অফিসের কাজের পিডিএফ ফাইল ছাড়াও গুরুত্বপূর্ণ এবং পছন্দের ছবি আমরা সাধারণত গুগ‌ল ড্রাইভে রাখি। যেন দরকারের সময়ে জলদি দেখে নেয়া যায়।

তবে ডিজিটাল ডকুমেন্টেসের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো, ইন্টারনেট কানেকশন না হলে এসব ডকুমেন্টস দেখা যায় না। অনেক সময়ে প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের অভাবে আমাদের এ সমস্যায় পড়তে হয়।

আরও পড়ুনঃ 25000 টাকার মধ্যে টেকনো ফোন

এবার তার সমাধান হিসেবে এই নতুন প্রযুক্তি নিয়ে এল গুগ‌ল। সংস্থার তরফে জানানো হয়েছে, এখন থেকে অফলাইনেই গুগ‌ল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল ও অফিসের ডকুমেন্টস।

তবে গুগ‌ল জানিয়েছে, ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগ‌ল ড্রাইভে ডিজিটাল ডকুমেন্টস দেখতে গেলে সংশ্লিষ্ট ডকুমেন্টসে ‘রাইট ক্লিক’ করে ‘অ্যাভেলেবল অফলাইন’ অপশনটিতে ‘ক্লিক’ করে চালু করতে হবে।

তাহলে ওই ডকুমেন্টসটি অফলাইনে গুগল ড্রাইভ থেকে সরাসরি কোনোরকম ইন্টারনেট কানেকশন ছাড়াই দেখা যাবে। এতে ফলে এ ধরনের সমস্যা অনেকটা মোকাবিলা করা যাবে।

২০১৯ সাল থেকেই এই নতুন প্রযুক্তির ট্রায়াল চালিয়েছে গুগ‌ল। অনেক গ্রাহকই অংশ নিয়েছিলেন ওই ট্রায়ালে। সেই ট্রায়াল সফলভাবে সমপন্ন হওয়াতে এবার সাধারণ মানুষের জন্য নিয়ে আসা হয়েছে এই প্রযুক্তি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button